মানুষ এবার পৌঁছালো ধূমকেতুতে, গড়লো ইতিহাস

Published: 2015-12-15 11:09:52

News Image

 


মানুষ এবার ধূমকেতুতে পৌঁছালো। গড়লো ইতিহাস । পৃথিবী থেকে ৫১ কোটি কিলোমিটার দূরের একটি ধূমকেতুতে পৌঁছেছে মানুষের তৈরি অনুসন্ধানী রোবট ‘ফিলে’।
এই ঘটনাকে ‘মানব সভ্যতার বিশাল অর্জন’ হিসেবে দেখছেন বিজ্ঞানীরা।
চাঁদ, মঙ্গলকে পেছনে ফেলে বুধবার গ্রিনিচ মান সময় ১৬টা ৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১০টা ৫ মিনিটে) ইউরোপীয় মহাকাশ সংস্থা ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) পাঠানো ‘ফিলে’ ‘কমেট ৬৭/পি/চুরিউমভ-গেরাসিমেনকো’ নামের যা বরফ ও ধুলাবলিতে ঘেরা ধূমকেতুর পৃষ্ঠে অবতরণ করে ।

ধূমকেতুতে ফিলের সফল অবতরণের পর জার্মানির নিয়ন্ত্রণকক্ষে বয়ে যায় আনন্দের বন্যা । ইএসএর ডিরেক্টর জেনারেল জ্যাঁ জ্যাকস দরদাইন বলেছেন, ‘মানব সভ্যতার জন্য এটি একটি বিশাল অর্জন।’

রোবটটি ধূমকেতুর পৃষ্ঠে অবতরণ নিশ্চিত হওয়ার কিছুক্ষণ পর মিশনের প্রধান স্টেফান উলামেক বলেন, ‘ফিলে আমাদের সঙ্গে কথা বলেছে... আমরা এখন ধূমকেতুতে আছি।’
ফিলের পাঠানো তথ্যের মাধ্যমে সৌর জগতের উৎ​পত্তি সম্পর্কিত বহু অজানা তথ্য মিলবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।
আড়াই মাইল চওড়া ওই ধুলো ও বরফের ধুমকেতুতে ফিলের অবতরণ নিয়ে সংশয়ে ছিলেন বিজ্ঞানীরা। অবতরণের প্রধান সমস্যা ছিল ধুমকেতুটির মাধ্যকর্ষণ। পৃথিবীর তুলনায় সেখানকার মাধ্যকর্ষণ অনেক কম। এ ছাড়া ধুমকেতুর পৃষ্ঠটি বহু খানাখন্দে ভরা ।
বিজ্ঞানীরা বলেছেন, ফিলের পাঠানো ওই ধুমকেতু পৃষ্ঠের ছবি দেখে সেখানকার রাসায়নিক কম্পোজিশন বিশ্লেষণ করা হবে। এটি থেকে সাড়ে চারশ কোটি বছর আগে সৌরজগৎ​ সৃষ্টির সময়ের নানাদিক সম্পর্কে তথ্য পাওয়া যাবে। 


 
 

Leave a Comment

 
  Please Login For Comments. Or Registration(Sign Up)