এলো হেমন্ত নবান্নের উৎসবে

Published: 2020-04-07 22:20:00

News Image

 


এলো হেমন্ত। কার্তিক মাসের প্রথম দিন। কার্তিক হচ্ছে, বর্ষার পরেই আগত ঋতু হেমন্তের প্রথম মাস।  হেমন্তে বাংলাদেশের প্রকৃতি জুড়ে থাকে সবুজ, একই সাথে শরীর ছুঁয়ে যায় শীতের মিষ্টি আমেজ । হেমন্তে থাকে না গ্রীষ্মের মাটি চৌচির দাবদাহ, তেমনি থাকে না অঝোর বর্ষায় ভিজে যাওয়া। নেই থকথকে কাদামাটি । হাল্কা শীতের ছোঁয়ায় মধুর হোয়ে ওঠে নবান্নের কার্তিক, নবান্নের হেমন্ত ।

রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন হেমন্ত নিয়ে ‘নৈবদ্যে স্তব্ধতা’ কবিতায়, ‘আজি হেমন্তের শান্তি ব্যাপ্ত চরাচরে/ জনশূন্য ক্ষেত্র মাঝে দীপ্ত দ্বিপ্রহরে/ শব্দহীন গতিহীন স্তব্ধতা উদার/ রয়েছে পড়িয়া শ্রান্ত দিগন্ত প্রসার/ স্বর্ণশ্যাম ডানা মেলি।’ জীবনানন্দের ভাষায় নবান্নের কার্তিক। তিনি লেখেন, ‘আবার আসিব ফিরে ধানসিঁড়িটির তীরে এই বাংলায় / হয়তো মানুষ নয় হয়তোবা শঙ্খচিল শালিকের বেশে,/ হয়তো ভোরের কাক হয়ে এই কার্তিকের নবান্নের দেশে/ কুয়াশার বুকে ভেসে একদিন আসিব কাঁঠাল ছায়ায়।’

কার্তিক হচ্ছে, দুই ঋতুর মোহনা। এ কারণেই, বাংলাদেশের প্রাণ ও প্রকৃতি দেখার সবচেয়ে সুন্দর সময় এই কার্তিক। এ মাসের তাপমাত্রাও  থাকে খুব আরাম দায়ক । হঠাৎ বৃষ্টিতে ভিজে যাওয়া নেই , গুমোট মেঘলা আকাশ নেই,  নেই গ্রীষ্মের দাবদাহ , নেই শীতের কনকনে ঠান্ডারও ।

হেমন্তে আকাশ জুড়ে থাকে অখণ্ড নীল । মিষ্টি সোনা রোদ বলতে যা বুঝায় তা এই হেমন্তেই। হেমন্ত শরৎ থেকে সে খুব পৃথক নয়, শীত থেকেও তেমন বিচ্ছিন্ন নয় তার প্রকৃতি, শীত-শরতের মাখামাখি একটি স্নিগ্ধ সুন্দর বাংলা ঋতু। হেমন্তের শিশির ভেজা ঘাসের ডগা যেন মুক্তার মেলা। সকালে সন্ধ্যায়  ঝরে শিশির টুপ টাপ ।আবহমানকাল থেকে কমনীয়তার প্রতীক শিশির। ভোরের কাঁচা রোদ, মৃদু হিমস্পর্শ প্রাণে শিহরণ জাগায়। বাংলাদেশে হেমন্ত আসে ধীর পদক্ষেপে। শীতের পরশ আলতো করে গায়ে মেখে। হেমন্তের ফসল কাটাকে কেন্দ্র করেই নবান্ন উৎসবের হয় সূচনা ।

নদীমাতৃক এ দেশের প্রধান কৃষি ফসল ধান। এক সময় বাংলায় বছর শুরু হতো হেমন্ত দিয়ে। সম্রাট আকবর অগ্রহায়ণ মাসকেই বছরের প্রথম মাস বা খাজনা তোলার মাস ঘোষণা দিয়েছিলেন। কারণ, ধান উৎপাদনের ঋতু হলো এই হেমন্ত। হেমন্তের প্রথম মাস কার্তিকে ধানে পাক ধরে। কার্তিকের শেষ দিকে ধুম পড়ে যায় মাঠে মাঠে ধান কাটার । পাকা ধানের গন্ধে চারপাশ মৌ মৌ । পিঠে পুলির উৎসব হয় চৌদিকে ।


 
 

Leave a Comment

 
  Please Login For Comments. Or Registration(Sign Up)